Wednesday, May 1, 2019

Booklist of Bcs Preparation in bd

Booklist of BCS Preparation in bd
Bcs book list


বিসিএস এর বুক লিস্ট
যারা ৪০ তম বিসিএস দিবেন তাদের সবারই চিন্তা কী কী বই পড়বেন। বিশেষ করে একটু কম পড়ে যদি প্রিলিতে টিকা যায় তাহলে তো ভালোই। যাই হোক আমাদের যে বই গুলো পড়তে হবে তা হলোঃ
১-বাংলাঃ বাংলার জন্য শুধু MP3 এবং সাহিত্য জিজ্ঞাসা। এই দুইটা বই মিলিয়ে পড়তে হবে ।এই দুইটা বই পড়লে আর ইনশাল্লাহ কিছুই লাগবে না।
২-ইংরেজীঃ ইংরেজী গ্রামারের জন্য GATEWAY By S.A SAIF । গ্রামার বইটা কিনুন। দাম ৪৫০টাকা। খুবই ভাল বই।। অন্য কোনো গ্রামার বই লাগবে না । তবে সিলেবাস দেখে বুঝে বুঝে পড়বেন।
৩-ইংলিশ লিটারেচারঃ প্রিলিতে টিক্তে হলে ইংলিশ লিটারেচারে ১৫ তে মিনিমাম ১২ পেতে হবে , এর জন্য শরিফ স্যারের লিটারেচার বই টা খুবই ভাল। তবে আমি ওরাকলের রিটারেচারের অংশ পড়ি।
আর ভোকাবুলারির জন্য ওরাকলের একটা বই আছে ১৮০ টাকা দাম।বইটা কিনে পড়েন। খুব ভাল বইটা।
৪- গনিতঃ শুধু ‘প্রফেসরস গনিত স্পেশাল’ অথবা ওরাকল ম্যাথ। আর কিছুই না।
৫-বিজ্ঞানঃ শুধু ওরাকল পড়বেন। কোনো বোর্ড বই পড়বেন না।
৬-বাংলাদেশ বিষয়াবলিঃ প্রফেসরস
৭- আন্তর্জাতিক বিষয়াবলিঃ ওরাকল
৮-মানষিক দক্ষতাঃ এসুরেন্স।কারন অন্য বইতে ব্যাখ্যা নাই কিন্তু এসুরেন্সে আছে।
৯-কম্পিউটারঃ বাজারের যে কোনো বই।
১০- নৈতিকতা ও সুশাসনঃ এসুরেন্স গাইড।
.১১- আর সবচেয়ে গুরুতবপুর্ণ হল প্রতিদিন জব সলুশন পড়বেন। জব সলুশন তিন বার শেষ না করে এক্সাম হলে যাবেন না। জব সলুশন প্রফেসরস অথবা ওরাকল একটা কিনলেই হল।
আর সার্কুলার দিলে ‘রিসেন্ট ভিউ’ বইটা পড়তে হবে। কোনো প্রশ্ন থাকলে কমেন্টে বলতে পারেন
Job Solution Revised 
জব সলুশন বইটা অবশ্যই ভালো করে রিভাইজ দিতে হবে যদি মনে হয় যে আমি তিনবার রিভাইজ এর পরেও আমি সব কিছু মুখস্ত রাখতে পারছি না তাহলে অবশ্যই আরো আরো দুইবার অন্তত  এর ভিতরে থেকে যেকোনো কোশ্চেন ashla অবশ্যই আপনাকে answer  দিতে হবে !

Professors Spetial edition:

প্রফেসরস বিশেষ সংখ্যা বিশেষ সংখ্যা বের হলে আপনাকে অবশ্যই এটি কিনে এই ছবিগুলো read  করেn এখান থেকে কোন কিছু আসলে আপনি অন্তত এন্সার দিতে পারেন!
Model test:
প্রফেসরস মডেল টেস্ট বই কিনে অবশ্যই আপনাকে নিয়মিত মডেল সেট দিতে হবে আর পরীক্ষার অন্তত 15 দিন কিংবা এক মাস আগে অবশ্যই বারবার মডেল টেস্ট প্র্যাকটিস করুন এবং আপনার নিজের সম্পর্কে জানুন if in 2 month  মধ্যে কত mark  দিতে পারেন যদি দেখেন যে আপনার ইমপ্রুভ হচ্ছে না তাহলে যেটা আপনার বেশি গুরুত্ব দেয়া দরকার সেটা আরও বেশি importance din! প্রতিদিন কিন্তু এক মাস বাকি থাকতে যেগুলো পারেন না সেগুলোতে চোখ রেখে অবশেষে খুব বেশি সময় দিন দেখুন আপনার দিতে হবে না যদি খুব কঠিন হয় তাহলে আপনাকে 100-110 চান্স পেতে পারেন আর যদি দেখা যায় খুব সহজে তাহলে 140 -170 আপনাকে চান্স পেতে পারেন তাই এগুলো মাথায় রাখবেন কোন নেগেটিভ মার্কিং কখনোই দিবেন na! if it 50:50 change or below 50% for correct answer.

Opinion 
৪০ তম বিসিএস প্রিলিমিনারী আমাদের শিখালো। ডাইজেস্ট, বিশেষ সংখ্যা , জব সলিউশন, আর বিভিন্ন গাইড( এমপি3,প্রফেসরস, ওরাকল) দিয়া বিসিএস টিকা কঠিন। রেফারেন্স বই পড়তে হবে প্রচুর। লিটারেচার এর জন্য সরাসরি নোভেল, প্লে পড়তে হবে। আর গণিত ও মানসিক দক্ষতার জন্য ফাউন্ডেশন অনেক মজবুত করতে হবে। সাম্প্রতিক এর জন্য পত্রিকা, কারেন্ট অ্যাফেয়ার্স পড়তে হবে।
বাংলা ভাষা ও সাহিত্যের জন্য
১. ৯ম - ১০ ম শ্রেণীর বাংলা টেক্সট বই
২. একাদশ দ্বাদশ শ্রেণীর বাংলা টেক্সট বই
৩. সৌমিত্র শেখর স্যারের সাহিত্যে জিজ্ঞাসা
৪. লাল নীল দীপাবলি
৫ ৯ম - ১০ ম শ্রেণীর গ্রামারের বোর্ড বই
৬ . ভালো একটা গাইড বই
৭. মডেল টেস্ট বই একটা।
আর গুরুত্বপূর্ণ লেখকদের সরাসরি গল্প, উপন্যাস, ( যেমন শরৎচন্দ্রের দেবদাস) ইত্যাদি

# ধন্যবাদ
মো: জাহিদ
============================
Booklist of Bcs Preparation in bd
=========================

No comments:

Post a Comment